একটা সামান্য ব্রেক আপও আপনার মৃত্যুর কারণ হতে পারে, জানাচ্ছেন বিশিষ্ট চিকিৎসক



ব্রেক আপে দুঃখ কমান, হতে পারে বিপত্তি
হাইলাইটস
  • পরিস্থিতির সঙ্গে যেমন নিজেকে মানিয়ে নিতে পারেন না তেমনই না বলতে পারার যন্ত্রনা তাঁদের কুরে খায়।
  • কিছু মানুষ থাকেন যাঁরা অতিরিক্ত আবেগপরবণ।
  • এই আবেগপ্রবণতা কিন্তু স্বাস্থ্যের পক্ষে মোটেই ভালো নয়

এই সময় জীবনযাপন ডেস্ক: শীতের উষ্ণতা আর দুপুরের রোদ মেখে ভালোবাসা এখন বাতাসে। চলছে ভালোবাসার সপ্তাহ। রাত পোহালেই পয়লা ফাল্গুণ। প্রেমে তো ভাসবেনই। কাউকে নিজে না পেলে নিজের প্রেমে নিজেই ভাসুন। কিন্তু তার আগে চিকিৎসকেরা দিলেন কিছু টিপস। ঠিক যাঁদের এই মুহুর্তে মন খাপার। হতে পারে কিছুদিন আগেই হয়তো যাদের ব্রেক আপ হয়ে গিয়েছে, কিংবা এরকম যাঁরা যাঁদের ভালোবাসার মানুষ থেকে তাঁরা আজ অনেক দূরে।

পরিস্থিতির সঙ্গে যেমন নিজেকে মানিয়ে নিতে পারেন না তেমনই না বলতে পারার যন্ত্রনা তাঁদের কুরে খায়। কিছু মানুষ থাকেন যাঁরা অতিরিক্ত আবেগপরবণ। এই আবেগপ্রবণতা কিন্তু স্বাস্থ্যের পক্ষে মোটেই ভালো নয়। এখান তেকে আসতে পারে আচমকা হৃদরোগের সমস্যা। ভালোবাসার নিয়ন্ত্রণই তো হয় হৃদয় দিয়ে। এই সমল্যাকে চিকিৎসকেরা বলছেন ব্রোকেন হার্ট সিনড্রোম।

খুব উত্তেজিত হয়ে কথা বলার পর হঠাৎ করেই হতে পারে এই সমস্যা। ৫০ এর উপর মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা প্রায়শই দেখা যায়। এছাড়াও কমবয়সীদের মধ্যেও এই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে ইদানিং। এর পেছনে অবশ্যই একটা গুরুত্বপূর্ণ অংশ হল কাজের চাপ। এছাড়াও যে কোনও সম্পর্ক আজকাল কম বেশি জটিল। কোনও মানুষই আর সরল সাদা মনের নন।

বেশ কিছুদিন ধরে বুকে ব্যথা, পালস রেট বেড়ে যাওয়া ইত্যাদি হল এর লক্ষণ। এর কারণে যেমন রক্তচাপ বাড়ে তেমনই হার্ট ব্লকেজের সম্ভাবনাও বাড়ে। তাই দুঃখ মনে না চেপে বরং কাঁদুন। পারলে অন্য কারোর সঙ্গে নিজের সমস্যা ভাগ করে নিন। সুস্থ থাকুন। কারণ এই সমস্যা কিন্তু আপনার মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে।
                                                                                                সূত্র ঃ-eisamay.indiatimes.com

Post a Comment

0 Comments